সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

৪ দিনের সফরে আসছেন আইএলও ডিজি রাইডার

নিউজ ডেস্ক : চার দিনের সফরে বাংলাদেশে আসছেন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক (ডিজি) গাই রাইডার। ১০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠেয় অভিবাসন ও উন্নয়ন বিষয়ক বৈশ্বিক ফোরামের (জিএফএমডি) ৯ম সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ৯ ডিসেম্বর ঢাকায় পৌঁছাবেন তিনি।

সামিটের উদ্বোধনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও থাকার কথা রয়েছে। একটি কূটনৈতিক সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রমতে, রাইডার বাংলাদেশে ১২ ডিসেম্বর পর্যন্ত থাকবেন। এই চার দিনের সফরে তিনি রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি বেশ কিছু কর্মসূচিতে যোগ দেবেন। 

এরমধ্যে উল্লেখযোগ্য হলো ১০ ডিসেম্বর জিএফএমডি সামিটের উদ্বোধনীতে যোগদান, ১১ ডিসেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বাংলাদেশ শ্রমিক ফেডারেশন ও শ্রমিক শিক্ষার জাতীয় সমন্বয় কমিটির যৌথ উদ্যোগে আয়োজিত ‘ফিউচার অব ওয়ার্ক’ শীর্ষক তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান, একই দিন বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাতে শ্রমিক-মালিক হৃদ্যতাপূর্ণ সম্পর্ক এবং সামাজিক সংলাপ উদ্বুদ্ধকরণ বিষয়ক একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান।
রানা প্লাজা ট্র্যাজেডির পর বাংলাদেশের তৈরি পোশাক খাতের কর্মীদের নিরাপত্তা ও জীবনমানের উন্নয়নে সরকারি বিভিন্ন অধিদফতর ও সংস্থা এবং বেসরকারি সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করে আসছে আইএলও। জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আইএলওর দশম মহাপরিচালক হিসেবে ২০১২ সালের ১ অক্টোবর দায়িত্ব নেন রাইডার। তিনি দ্বিতীয় মেয়াদেও সংস্থাটির মহাপরিচালক নির্বাচিত হয়েছেন। তার এ মেয়াদ শুরু হবে আগামী বছরের ১ অক্টোবর থেকে।

Leave a Reply

Your email address will not be published.