সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

স্কুল পর্যায়ে সব বই পৌঁছে যাবে ১৫ দিনেই: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক : আগামী ১৫ দিনের মধ্যেই স্কুল পর্যায়ে সব নতুন বই পৌঁছে যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ রবিবার দুপুরে রাজধানীর মাতুয়াইল এলাকায় বইয়ের ছাপাখানা পরিদর্শনে এসে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে ৭০-৮০ ভাগ বই স্কুল পর্যায়ে পৌঁছে গেছে। আগামী ১৫ দিনের মধ্যে সব বই পৌঁছে যাবে। প্রতিবছরের মতো এবছরও নির্ধারিত ১ জানুয়ারিই দেশব্যাপী বই উৎসব পালিত হবে। গতবারের চেয়ে এবার প্রায় তিনকোটি বই বেশি দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগের কারণে প্রতিবছরই শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঝড়ে পড়া কমছে। যার ফলে প্রতিবছরই বইয়ের সংখ্যা বাড়ছে।
গতবছর বই বিতরণ করা হয়েছিল ৩৩ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৯৭২টি। এবার বিতরণ করা হবে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই। এবারই প্রথম ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৫টি ভাষার বই দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর অনেক ভাষার লিপি নেই। প্রাথমিকভাবে ৫টি ভাষার বই এবার দেওয়া হচ্ছে। তিনি বলেন, এবারও ব্রেইল বই দেওয়া হবে। তবে সব দৃষ্টি প্রতিবন্ধীরা বই পাবেন, সে নিশ্চয়তা নেই। কারণ তাদের তথ্য পেতে সমস্যা হয়।

বইয়ের কাগজের মান সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মাধ্যমে নির্ধারণ করে দেওয়া হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বইয়ে ব্যবহৃত কাগজগুলো টেস্ট করে প্রেসে এনে রাখা হয়েছে। এর বাইরে কোনো কাগজ ব্যবহার করতে যেন না পারে সেজন্য খেয়াল রাখা হচ্ছে। বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে চুক্তি থাকায় প্রাথমিক স্তরের বইয়ের ৩টি কাজ বিদেশি প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে। বাকি সব বই দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমেই তৈরি করা হচ্ছে। এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষাসচিব মো সোহরাব হোসাইন, এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা, এনসিটিবি সচিব (পাঠ্যপুস্তক) ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.