সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

আগাম জামিন পেলেন প্রথম আলো সম্পাদক

অনলাইন রিপোট ॥ ঢাকা রসেডিনেসযি়াল মডলে স্কুল অ্যান্ড কলজেরে নবম শ্রণেরি ছাত্র নাইমুল আবরাররে (১৫) মৃত্যুর ঘটনায় করা মামলায় প্রথম আলোর সম্পাদক মতউির রহমানকে চার সপ্তাহরে জামনি দয়িছেনে হাইর্কোট। এই ময়োদ শষেে তাকে নম্নি আদালতে হাজরি হতে বলা হয়ছে।ে একইসঙ্গে দনৈকিটরি সহযোগী সম্পাদক আনসিুল হকসহ পাঁচজনকে গ্রফেতার বা হয়রানি না করার নর্দিশে দয়ো হয়ছে।ে

সোমবার (২০ জানুয়ার)ি বচিারপতি ওবায়দুল হাসান ও বচিারপতি এ কে এম জহরিুল হকরে সমন্বয়ে গঠতি বঞ্চে এ আদশে দনে।

মতউির রহমানসহ ছয়জনরে জামনি আবদেনরে পক্ষে শুনানি করনে বশিষ্টি আইনজীবী ব্যারস্টিার এম আমীর-উল ইসলাম, সুপ্রমি র্কোট আইনজীবী সমতিরি সভাপতি এ এম আমনি উদ্দনি এবং আইনজীবী সুমাইয়া আজজি ও প্রশান্ত র্কমকার। রাষ্ট্রপক্ষে ছলিনে অতরিক্তি অ্যার্টনি জনোরলে মো. মােমজাজ উদ্দনি ফকরি ও ডপেুটি অ্যার্টনি জনোরলে মো. সারওয়ার হোসনে।

এর আগে রববিার (১৯ জানুয়ার)ি বকিলেে আদালত মতউির রহমানসহ ছয়জনরে জামনি আবদেনরে ওপর আংশকি শুনানি শষেে আদশেরে জন্য সোমবার দনি ঠকি করনে।

ওই মামলায় ১৬ জানুয়ারি ঢাকার অ্যাডশিনাল চফি মট্রেোপলটিন ম্যাজস্ট্রিটে আদালত প্রথম আলো সম্পাদকসহ ১০ জনরে বরিুদ্ধে গ্রফেতারি পরোয়ানা জাররি আদশে দনে। মোহাম্মদপুর থানা-পুলশি এ মামলায় আদালতে তদন্ত প্রতবিদেন জমা দয়োর পরপরই বাদীপক্ষরে আবদেনরে পরপ্রিক্ষেতিে ১০ জনরে নামে পরোয়ানা জাররি আদশে দয়ো হয়।

এরপর ১৯ জানুয়ারি হাইর্কোটে হাজরি হয়ে আইনজীবীর মাধ্যমে জামনিরে র্আজি জানান প্রথম আলো সম্পাদকসহ ছয়জন। জামনি আবদেনকারী অপর পাঁচজন হলনে- প্রথম আলোর সহযোগী সম্পাদক ও কশিোর আলোর সম্পাদক আনসিুল হক, জ্যষ্ঠে সহ-সম্পাদক মহতিুল আলম, প্রথম আলোর হডে অব ইভন্টে অ্যান্ড অ্যাকটভিশেন কবরি বকুল, নর্বিাহী শাহপরান তুষার ও নর্বিাহী শুভাশীষ প্রামাণকি।

এছাড়া প্রথম আলোর সহযোগী প্রকাশনা কশিোর আলোর অনুষ্ঠানে বদ্যিুৎ সরবরাহরে সঙ্গে সংশ্লষ্টি জসীম উদ্দনি, মোশাররফ হোসনে, সুজন ও কামরুল হাওলাদার জামনিরে আবদেন করনেন।ি

গত ৬ নভম্বের নাইমুল আবরাররে বাবা মজবিুর রহমান বাদী হয়ে ঢাকার আদালতে মামলাটি করনে। আদালত সদেনি নালশিি মামলাটি আমলে নয়িে মোহাম্মদপুর থানাকে তদন্ত করে প্রতবিদেন জমা দয়োর নর্দিশে দনে। মামলায় মজবিুর রহমান অভযিোগ করনে, ‘১ নভম্বের (গত বছর) তার ছলেে নাইমুল আবরার রসেডিনেসয়িাল মডলে কলজেে কশিোরদরে ম্যাগাজনি কশিোর আলোর র্বষর্পূতি অনুষ্ঠানে বদ্যিুৎস্পৃষ্ট হয়ে মারা যায়।