সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

দেশের সব স্কুলে ডিজিটাল ল্যাব করা হবে: পলক

 

শিক্ষা ও প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে আগামী তিন বছরের মধ্যে দেশের সব বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব করা হবে বলে জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

সোমবার শেরপুর সদর উপজেলার হাইটেক পার্কের প্রস্তাবিত জায়গা পরিদর্শনের আগে শেরপুর সার্কিট হাউসে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

পরে প্রতিমন্ত্রী শেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ইনফো সরকার প্রকল্প ফেজ-৩ এর কর্মকর্তা, বিভিন্ন দফতর প্রধান ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ভাষা প্রশিক্ষণ ল্যাব ও ইউডিসি উদ্যোক্তা বিষয়ক মতবিনিময় সভায় অংশ নেন।

 

পলক বলেন, উদ্যোক্তাদের জন্য বাংলাদেশে ২৮টি হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে। ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মধ্য থেকে উদ্যোক্তা তৈরি করতেও সরকার বিশেষ পরিকল্পনা নিয়েছে। ২০২১ সালের মধ্যে সব ইউনিয়ন পরিষদে উচ্চ গতির ইন্টারনেট সেবার আওতায় আনা হবে।

 

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিটি স্কুল, কলেজ মাদ্রাসায় ইন্টারনেট ল্যাবগুলো ছাত্র-ছাত্রীরা বিকাল ৪টা পর্যন্ত ব্যবহার করবে। এরপর সেখানে এলাকার বেকাররা কম্পিউটার প্রশিক্ষণ নেবে এবং স্বাবলম্বী হতে পারবে। শেরপুরকে একটি আইসিটি শিল্প হিসেবে গড়ে তোলার জন্য সদর উপজেলায় ৪০ কোটি টাকা ব্যয়ে শেখ কামাল সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ করবে সরকার। এই পার্ক থেকে শিক্ষিত যুবকরা প্রশিক্ষণ নিয়ে নিজেদের ভাগ্যের চাকা ঘোরাতে সক্ষম হবে।’

ডেস্ক রিপোর্ট