সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

মেক্সিকোর বিপক্ষে জার্মানির একাদশে নেই ওজিল

স্পোর্টস ডেস্ক ॥ এখন পর্যন্ত যে কাজটি কখনও করেননি জার্মানি কোচ জোয়াকিম লো, এবার ঠিক সেই কাজটিই করতে যাচ্ছেন তিনি। এই প্রথম বড় কোন টুর্নামেন্টের সেরা একাদশ থেকে বাদ দিতে যাচ্ছেন দলের তারকা মিডফিল্ডার মেসুত ওজিলকে।

ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হয়ে ট্রেনিংয়ে ফিরলেও, ওজিলের বাদ পড়ার কারণ তুরস্কর রাষ্ট্রপতির সাথে তার ওই বিশেষ সাক্ষাৎকার। দলে যাতে অন্য খেলোয়াড়দের ওপর এর বিরূপ প্রভাব না পড়ে, তাই ওজিলকে বাদ দিয়েই একাদশ সাজাতে যাচ্ছেন ২০১৪ বিশ্বকাপ জয়ী এ কোচ। অর্থাৎ , রাজনৈতিক রূপ দেয়া ঘটনাটিতে প্রভাবিত হলেন এবার খোদ জার্মান কোচও।

গত মাসে তুরস্কের রাষ্ট্রপতি রজব তাইয়্যেব এরদোয়ানের সাথে বিশেষ সাক্ষাৎ করেন তুরস্কের বংশোদ্ভূত মেসুত ওজিল এবং ইলকায় গুন্দোগান। তুরস্কের রাষ্ট্রপতিকে তারা নিজ নিজ ক্লাবের জার্সিও উপহার দেন।

সেখান থেকেই ঘটনার সূত্রপাত। জল ঘোলা হতে হতে তা এখন রাজনৈতিক পর্যায়ে পৌঁছে গিয়েছে। ইনজুরির কারণে ওজিল বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে না নামতে পারলেও গুন্দোগানকে নামিয়েছিলেন লো। তবে সৌদি আরবের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচে জার্মান সমর্থকরাই এই ঘটনাকে কেন্দ্র করে দুয়োধ্বনি দেয় গুন্দোগানকে লক্ষ্য করে। এ কারণে ওজিল এখন ইনজুরি থেকে পুরোপুরি ম্যাচ খেলার জন্য ফিট থাকলেও, দলে জায়গা নিশ্চিত হচ্ছে না না এই আর্সেনাল ফুটবলারের।

মেক্সিকোর বিপক্ষে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমন ইঙ্গিতই দিয়েছেন লো। তার সাথে খেলোয়াড় হিসেবে সংবাদ সম্মেলনে আসেন প্রথমবারের মতো বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া হুলিয়ান ড্রাক্সলার। আর একাদশে যে ড্রাক্সলার থাকছেন সেটাও নিশ্চিত করেছেন ৫৮ বছর বয়সী অভিজ্ঞ এই কোচ।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৯.০০টায় মেক্সিকোর বিরুদ্ধে মাঠে নামবে জার্মানি।

 

Leave a Reply

Your email address will not be published.