সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

আজ হজ নিবন্ধনের শেষ দিন

নিউজ ডেস্ক : চলতি বছরে হজ পালনে ইচ্ছুক বাংলাদেশিদের হজ নিবন্ধনের সময়সীমা শেষ হচ্ছে আজ রবিবার।

আগামীকাল সোমবার হজযাত্রীর প্রকৃত সংখ্যা জানা যাবে। এরপরে কোটা পূরণ করতে প্রয়োজনে আরো হজযাত্রীর নিবন্ধন করা হতে পারে।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সূত্র এই তথ্য জানিয়েছে।

এর আগে গত ১৭ এপ্রিল বিকেলে ধর্মবিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের বেইলি রোডের বাসায় অনুষ্ঠিত এক বৈঠকে হজ নিবন্ধনের সময়সীমা ২৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। তখন বলা হয়, বেসরকারি হজ এজেসিগুলো শর্তসাপেক্ষে নিবন্ধন করবে।

জানা গেছে, ২০১৭ সালে যারা হজ পালন করবেন তাদের নিবন্ধন সময়সীমা বেধে দেওয়া হয়েছিল ২৮ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত। প্রাক-নিবন্ধনের ক্ষেত্রে অনিয়ম হয়েছে এমন অভিযোগ নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের সঙ্গে দ্বন্দ্ব শুরু হওয়ায় নিবন্ধন কার্যক্রম বন্ধ রাখে এজেন্সি মালিকরা।

এরপর ১০ এপ্রিল পর্যন্ত সময় বাড়ায় ধর্ম মন্ত্রণালয়। এ সময়ও নিবন্ধন করা থেকে বিরত থাকে বেসরকারি হজ এজেন্সি মালিকরা। পরবর্তীতে ১৭ এপ্রিল পর্যন্ত সময় বাড়ায় সরকার। এ সময় মন্ত্রণালয় ঘোষণা দেয়, কোনো অবস্থাতেই আর সময় বাড়ানো হবে না। বরং নিবন্ধন না করলে নির্ধারিত প্রাক-নিবন্ধিত ক্রমিক নম্বর ২ লাখ ১৭ হাজার ২৮৮ সিরিয়ালের পর থেকে নিবন্ধন শুরু করা হবে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ২০১৭ সালে ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন।

Leave a Reply

Your email address will not be published.