সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

দিল্লির হায়দরাবাদ হাউজে হাসিনা-মোদি বৈঠক আজ

নিউজ ডেস্ক : আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদি বৈঠক করবেন। ভারতের স্থানীয় সময় সকাল ১০টার দিকে এ বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে। গতকাল শুক্রবার দুপুর ১টার দিকে দিল্লিতে পালাম স্টেশন বিমানবন্দরে অবতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রটোকল ভেঙে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে স্বাগত জানান।

জানা গেছে, দিল্লির হায়দরাবাদ হাউজে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে এ বৈঠক আনুষ্ঠিত হবে। বৈঠকের পর বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। পাশাপাশি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীর হিন্দি সংস্করণ উন্মোচনেরও কথা রয়েছে। এর পর বিকালে মহান মু্ক্তিযুদ্ধে শাহাদৎ বরণকারী ভারতীয় সৈনিকদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সেখানে মুক্তিযুদ্ধে নিহত ৭ শহীদ ভারতীয় সেনা পরিবারকে আনুষ্ঠানিকভাবে সম্মাননাপত্র প্রদান করবেন তিনি।

আগামীকাল সকালে প্রধানমন্ত্রীর আজমীর শরীফে খাজা মঈনউদ্দিন চিশতি (রহ.) এর দরগাহ শরীফ জিয়ারত করার কথা রয়েছে। বিকালেই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা করবেন। পরে তিনি রাষ্ট্রপতি প্রদত্ত এক নৈশভোজে যোগ দেবেন। একই দিন প্রধানমন্ত্রী কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধী তার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

তার পরদিন অর্থাৎ ১০ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের শীর্ষ শিল্পপতি ও ব্যবসায়ীদের এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। বিকালে ঢাকার উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করবেন।

Leave a Reply

Your email address will not be published.