সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

জেলা পরিষদ নির্বাচন: এমপিদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ

নিউজ ডেস্ক : জেলা পরিষদ নির্বাচন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ ডিসেম্বর। দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার স্বার্থে কিছু সংখ্যক সংসদ সদস্যদের (এমপিদের) নির্বাচনী এলাকা ছাড়তে বলা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কোন কোন এলাকার ক্ষমতাসীন দলের সংসদ সদস্যরা বিভিন্নভাবে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছেন- এমন অভিযোগ পাওয়ার পর ওইসব এলাকার এলাকা ছাড়তে বলা হয়েছে বলে সোমবার রাজধানীর শেরেবাংলানগরে ইসি কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। এ সময় তিনি আরও জানান, জেলা পরিষদ নির্বাচনে কোনো অনিয়ম সহ্য করা হবে না।

দেশের ৬১ জেলার ৬৫ হাজার নির্বাচিত প্রতিনিধি তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে প্রতি জেলায় মোট ভোট কেন্দ্র ১৫টি। সারাদেশে মোট ভোটারের সংখ্যা ৬৩ হাজার ১৪৩ জন, যার মধ্যে পুরুষ ৪৮ হাজার ৩৪৩ ও নারী ১৪ হাজার ৮০০ জন। ভোটারদের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্ট পরিচালনা করবেন। ভোটারদের আসা-যাওয়ার পথে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স থাকবে। ইতোমধ্যে ভোটগ্রহণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশে প্রথমবারের মতো এ নির্বাচনে স্থানীয় সরকারের সিটি, পৌর, উপজেলা ও ইউপি জনপ্রতিনিধিরাই কেবল ভোট দেবেন। এ নির্বাচনে প্রতিটি জেলায় একজন করে চেয়ারম্যান এবং ১৫ জন ওয়ার্ড সদস্য ও সংরক্ষিত ওয়ার্ডের পাঁচজন সদস্য নির্বাচিত হবেন। চেয়ারম্যান পদে ইতোমধ্যে ২১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.