সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনের সুযোগ নেই

নিউজ ডেস্ক : জেলা পরিষদ নির্বাচনে সাতক্ষীরার দুই ইউনিয়নের ভোটার তালিকা দুই মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। এই আদেশের ফলে সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের সুযোগ নেই বলে জানিয়েছেন মামলার আইনজীবী।

পৃথক দুটি রিট আবেদনের শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট রুলসহ এ আদেশ দেন। গত ২৮ ডিসেম্বরের জেলা পরিষদের নির্বাচনের জন্য নির্বাচন কমিশন ২০ নভেম্বর ভোটার তালিকা প্রকাশ করে। এ তালিকায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কৈখালী ও রমজাননগর ইউনিয়ন পরিষদের প্রতিনিধিদের তালিকাভুক্ত হয়নি। তাদের পরিবর্তে ওই দুটি ইউনিয়নের পুরনো সদস্যদের ভোটার করা হয়েছে।
এ কারণে গত ১১ ডিসেম্বর এই দুটি ইউনিয়নের ২০ জন প্রতিনিধির পক্ষে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার আদালত ওই দুই ইউনিয়নের ভোটার তালিকার কার্যকারিতা দুই মাসের জন্য স্থগিত করেন। একই সঙ্গে ওই দুই ইউনিয়নের সাবেক চেয়ারম্যানও সদস্যদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের স্থানীয় সরকার সচিব, নির্বাচন কমিশন, সাতক্ষীরা জেলা নির্বাচন কর্মকর্তা ও শ্যামনগর উপজেলা কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও আইনজীবী ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। পরে মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, আদালত সাতক্ষীরা জেলার এই দুটি ইউনিয়নের ভোটার তালিকা দুই মাসের জন্য স্থগিত করেছেন। এ আদেশের ফলে এখন সাতক্ষীরায় জেলা পরিষদ নির্বাচনের আর কোনো সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published.