সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

আমন্ত্রণ সাদরে বুঝে নিচ্ছে ইংল্যান্ড

স্পোর্টস ডেক্সঃ 

টসে জিতে বাংলাদেশের অধিনায়ক ইংল্যান্ডকে আমন্ত্রণ জানিয়েছেন ব্যাটিংয়ে। আর ইংল্যান্ড সেই আমন্ত্রণ সাদরে বুঝে নিচ্ছে। রানের পাহাড় গড়তে যাচ্ছে ইংল্যান্ড।  

কার্ডিফে সোফিয়া গার্ডেনসের উইকেট কিছুটা সবুজাভ। বাইশ গজের এ রণক্ষেত্র ঢাকাও ছিল কাভার দিয়ে। ইংল্যান্ডের বিপক্ষে তাই রুবেল হোসেনকে খেলানো হবে কি না, সেই প্রশ্ন উঠেছিল। টস জয়ের পর তার জবাবটা মাশরাফি বিন মর্তুজাই দিয়েছেন, অতিরিক্ত পেসার খেলালে ‘ইংল্যান্ডেরই সুবিধা হতো।’

ইংলিশ টপ অর্ডার পেস বলে বেশি স্বচ্ছন্দ, বল ব্যাটে আসুক সেটি চায়—ওদিকে মাশরাফি তা চাননি বলেই ফিল্ডিংয়ে নেমে নতুন বল তুলে দিয়েছেন সাকিব আল হাসানের হাতে। তাতে শুরুটাও হলো বেশ। প্রথম চার ওভারের (৯ রান) মধ্যে ১৮টি বল ‘ডট’ খেলেছেন দুই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টো ও জ্যাসন রয়। কিন্তু তারপর ‘যে লাউ সেই কদু’! আগে ব্যাট করার আমন্ত্রণ তারপর থেকেই সাদরে বুঝে নিচ্ছে ইংল্যান্ড।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৪ ওভারে ইংল্যান্ড ২ উইকেটে ২১৭ রান তুলেছে। অথচ শুরুটা এমন ছিল না। নিজের প্রথম ২ ওভারেই মাত্র ২ রান দিয়েছিলেন সাকিব। অন্য প্রান্তে মাশরাফি দিয়েছিলেন ৭ রান (তাঁর ২ ওভারে)। দেখেশুনে শুরুর পর ষষ্ট ওভার থেকে হাত খুলতে শুরু করেছেন বেয়ারস্টো-রয় জুটি। প্রায় প্রতি ওভারেই একটি-দুটি করে বাউন্ডারি তুলে নিয়েছেন দুজন। সাকিব-মাশরাফির পর দুই প্রান্ত থেকে বোলিংয়ে এসেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান।

সাইফউদ্দিনের প্রথম ৩ ওভার থেকে ৩৩ রান তুলে নিয়েছেন রয়-বেয়ারস্টো। মোস্তাফিজকে এক প্রান্তে রেখে মাশরাফি তাই বাধ্য হয়েই সাইফউদ্দিনকে সরিয়ে বোলিংয়ে ফিরিয়েছেন সাকিবকে। 

 

বেয়ারস্টোকে ফিরিয়ে জুটি ভাঙলেন মাশরাফি

জনি বেয়ারস্টোকে ফিরিয়ে ইংল্যান্ডের শুরুর জুটি ভাঙলেন মাশরাফি বিন মুর্তজা। দারুণ এক ক্যাচ নিয়ে তাতে বড় অবদান আছে মেহেদী হাসান মিরাজের।

ওপেনারের ব্যাটের কানায় লেগে কাভারে আসা ক্যাচ কিছুটা এগিয়ে ঝাঁপিয়ে মুঠোয় জমান মিরাজ। ভাঙে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে যে কোনো উইকেটে ইংল্যান্ডের সেরা- ১২৮ রানের জুটি।

৫০ বলে ৬ চারে ৫১ রান করে ফিরেন বেয়ারস্টো। ২০ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ১৩০/১। ক্রিজে জেসন রয়ের সঙ্গী জো রুট।

রুটকে ফেরালেন সাইফ

লাইন-লেংথ কিছুটা ফিরে পাওয়া মোহাম্মদ সাইফ উদ্দিন বোল্ড করে ফিরিয়ে দিলেন জো রুটকে।

স্লোয়ার বল ঠিকমতো খেলতে পারেননি ইংল্যান্ডের এই টপ অর্ডার ব্যাটসম্যান। ব্যাটের কানা ছুঁয়ে বল এলোমেলো করে দেয় স্টাম্পস।

পরের বলে রিভিউ নিয়ে নতুন ব্যাটসম্যান জস বাটলারকে ফেরাতে চেয়েছিল বাংলাদেশ। বল ট্র্যাকিংয়ে দেখা যায় লেগ স্টাম্প মিস করতো বল। তাতে শেষ হয়ে যায় একমাত্র রিভিউ।

৩২ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ২০৮/২। রয় ১৩০ ও বাটলার ১ রানে ব্যাট করছেন।