সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

ব্রিটেনের আইনেই নির্ধারিত হতে পারে তারেক রহামানের ভাগ্য

বিগত তত্ত্বাবধায়ক সরকারের অমওে লন্ডনে আশ্রয় নেয় বিএনপির মহাসচিব ও সাবেক প্রধানমন্ত্রী খালেদাজিয়রি বড় ছেলে তরেক জিয়া । তারপর আর দেশে ফেরা হয়নি তার। প্রথমত শারিরীক অসুস্থতার কারণে ইংল্যান্ডে পাড়ি জমালেও বিভিন্ন মামলায় জর্জরিত তারেক দেশে ফেরার ব্যাপারে আর কোন সিদ্ধান্তই নেননি তিনি।

বিশেষত ২১শে আগষ্ট গ্রেনেড হামলার আসামী তারেক রহমান আসামী হওয়ায় বর্তমান সরকার তাকে ফিরিয়ে আনার  ব্যাপারে অনেক তৎপর।

বিশেষ সূত্রে জানা যায়, সম্প্রতি ব্রিটেন একজন অভিযুক্ত সন্ত্রাসীকে আমেরিকা, একজন কে জর্দান এবং একজন ভারতীয় ধনকুবেরকে অর্থমামলায় আদালতের মাধ্যমে ভারতে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে।

সেই বিবেচনায় ব্রিটিশ সরকার চাইলে তারেক রহমানকেও ফেরত পাঠাতে ব্যবস্থা নিতে পারবে যদি বাংলাদেশ যথেষ্ট রাজনৈতিক এবং কূটনৈতিক চাপ প্রয়োগ করে।

এ বিষয়ে প্রশ্ন করা হলে ফারহান মাসুদ খান হেড অফ প্রোগ্রাম (চ্যানেল এস টিভি,যুক্তরাজ্য) বলেন ‘ব্রিটেন একটি শক্তিশালি রাষ্ট্র, দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ঠ অনেক গুরুত্বপূর্ণ বিষয় আছে যা দুই দেশের ধারাবাহিক রাজনৈতিক এবং কূটনৈতিক সদিচ্ছা এবং দক্ষতার উপর নির্ভর করে’

‘বাংলাদেশের রাজনীতির রুগ্নরুপ ব্রিটেনে আমাদের নতুন প্রজন্মের উপর বিরূপ প্রভাব রাখছে আর এ থেকে মুক্তির উপায় হচ্ছে বাংলাদেশের চলমান উন্নয়নে প্রবাসী নতুন প্রজন্মের দক্ষতা কে কাজে লাগানো।

গতকাল মাওয়ায় পদ্মা সেতু পরিদর্শনে আসেন লন্ডন প্রেস এন্ড মিডিয়ার একটি দল সেখানেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোঃ আব্দুল কাদের পদ্মা সেতুর নিয়ে প্রথমে ব্রীফ করেন ,পরে সেতু সম্পর্কিত একটি ভিডিও দেখানো হয়। এরপর তিনি পদ্মা সেতুর মূল প্রকল্প মাওয়া থেকে জাজিরা পয়েন্ট পর্যন্ত পরিদর্শন করান।
ইংল্যান্ড থেকে আসা সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ নেতৃত্বে দলটিতে ছিলেন ড্যানকান বার্টলেট-সম্পাদক-এশিয়ান এফেয়ার্স ম্যাগাজিন, সৈয়দ আনাস পাশা-প্রধান বার্তা সম্পাদক, ফরহান মাসুদ খান-প্রোগ্রাম অফ হেড অফ প্রোগ্রাম(চ্যানেল এস টিভি যুক্তরাজ্য), কোয়েসস মিয়া-ফটোজার্নালস্ট-মতিয়ার চৌধুরী-এনএনবি ইউকে,এবং লেখক সেবাস্তিয়ান ডুন