সভ্যতার আলো

সভ্যতার আলো, তার লিখনী দিয়ে আরো উন্নত ও সমৃদ্ধশালী সভ্য জাতি গঠনে অনন্য ভূমিকা রাখবে

‘সরকার নিম্ন আদালতকে নিয়ন্ত্রণ করছে’

নিউজ ডেস্ক : সরকার আইন মন্ত্রণালয়ের মাধ্যমে নিম্ন আদালতকে নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার (৪ জুলাই) সমিতির ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এ অভিযোগ করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলেও বারের আওয়ামীপন্থি সদস্যরা এতে উপস্থিত ছিলেন না। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘সরকার এখনো আইন মন্ত্রণালয়ের মাধ্যমে নিম্ন আদালতকে নিয়ন্ত্রণ করছে। তাদের ইচ্ছা নিম্ন আদালতের মাধ্যমে বাস্তবায়ন করছে। আইনজীবী সমিতি অবিলম্বের বিচারকদের চাকরিবিধির গেজেট প্রকাশের দাবি জানাচ্ছে।’

সংবাদ সম্মেলনে উচ্চ আদালতের বিচারকদের অপসারণ ক্ষমতা জাতীয় সংসদের হাতে দিয়ে আনা ষোড়শ সংশোধনী চূড়ান্তভাবে সর্বোচ্চ আদালতে বাতিল হওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়। এই রায়কে বিচার বিভাগের স্বাধীনতার রক্ষা কবচ উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা মনে করি এই রায়ের ফলে আমাদের বিচার বিভাগ তাদের বিচারিক কাজ স্বাধীনভাবে এবং ভয়ভীতির উর্ধ্বে থেকে পালন করতে সক্ষম হবে।’

বাংলাদেশের সংবিধানের অভিভাবক হিসেবে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তা নিয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য না দিতে সকল মহলের প্রতি আহ্বানও জানান সমিতির নেতারা।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকনসহ বিএনপি সমর্থিত বারের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.